কবর জিয়ারতের দোয়া ও মোনাজাত

কবর জিয়ারতের দোয়া ও মোনাজাত

আজকে আমরা আপনাদের সামনে আলোচনা করব কবর জিয়ারতের দোয়া সম্পর্কে। পৃথিবীতে প্রতিটি মুসলিমের সর্বশেষ ঠিকানা হচ্ছে কবর। দুনিয়া থেকে একজন মুসলিম আল্লাহর ডাকে সাড়া দিয়ে মৃত্যুবরণ করার পর ইসলামের বিধান অনুযায়ী দাফন কাফনের ব্যবস্থা করা হয়। মূলত মানুষের জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত দুনিয়ার জীবনের সমাপ্তি ঘটে থাকে। একজন মানুষের জীবন শুধুমাত্র দুনিয়ার জীবনেই সীমাবদ্ধ নয় বরং পরকালের জীবন রয়েছে প্রতিটি মুসলিমকে পরকালের জীবনের বিষয় সম্পর্কে জানতে হবে। দুনিয়ার জীবনের প্রথম পর্যায়ে যেমন জন্ম পরকালের জীবনের প্রথম পর্যায়ে হয়েছে কবর। তাইতো মৃত্যুর মাধ্যমে দুনিয়া থেকে বিদায় নিয়ে প্রতিটি মানুষ পরকালের জীবনের প্রথম ধাপ অতিক্রম করে। কবরের মাঝে প্রতিটি মুসলিম কেয়ামত পর্যন্ত চির নিদ্রায় শায়িত হয়ে থাকে। প্রতিটি কবরবাসীর জন্য নিকট আত্মীয় বন্ধু-বান্ধব ও আপনজনেরা প্রার্থনা করে থাকে এছাড়াও তারা কবরবাসীদের জন্য কবর জিয়ারত করে থাকেন। তাই আমরা আজকে কবর জিয়ারতের দোয়া ও মোনাজাত আপনাদের জন্য নিয়ে এসেছি। আপনাদের বোঝার সুবিধার্থে আমরা কবর জিয়ারতের দোয়া ও মোনাজাত বাংলা ভাষায় উপস্থাপন করেছি।

মহান আল্লাহ তা’আলা পৃথিবীতে মানুষ সৃষ্টি করেছেন। মহান আল্লাহ তা’আলা প্রতিটি মানুষকে পৃথিবীর জীবনে জন্মের মাধ্যমে সূচনা করিয়েছেন এবং পৃথিবীর জীবন থেকে মৃত্যু নামক একটি চিরন্তন সত্যের মাধ্যমে সমাপ্ত করে দিয়েছেন। তাইতো পৃথিবীতে প্রতিটি মানুষকে মৃত্যুবরণ করতে হয় শুধুমাত্র মানুষ নয় বরং প্রতিটি প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হয়। এজন্য ই সৃষ্টি থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত প্রতিনিয়ত অসংখ্য মানুষ পৃথিবীতে জন্ম গ্রহণ করেছে আবার অসংখ্য মানুষ পৃথিবী থেকে মহান আল্লাহ তাআলা ডাকে সাড়া দিয়ে বিদায় নিচ্ছে। পৃথিবীতে প্রতিটি মুসলিমের বিদায়ের ইসলামিক জীবন বিধান অনুযায়ী কবর দেওয়া হয়। একজন মানুষ মৃত্যুবরণ করলে তার শেষ কার্য অনুযায়ী তাকে পরিপূর্ণভাবে গোসল করে জানাজার মাধ্যমে দাফন-কাপনের ব্যবস্থা করা হয়। কবর এমন একটি জায়গা যেখানে একজন মানুষকে কেয়ামত পর্যন্ত চিরনিদ্রায় থাকতে হবে এবং দুনিয়ার কৃতকর্মের হিসাব দিতে হবে। দুনিয়ার জীবনে যে ব্যক্তি মহান আল্লাহ তাআলার ইবাদত করেছে এবং সৎ থাকার চেষ্টা করেছে কবরের জীবনে মূলত মহান আল্লাহ তাআলা তার জন্য শান্তির ব্যবস্থা করে দিয়েছেন। প্রতিটি কবরবাসীর জন্য তার নিকট আত্মীয় বন্ধু-বান্ধব তারা প্রতিবেশী দোয়া করে থাকে এছাড়াও তারা কবর জিয়ারত করার মাধ্যমে মহান আল্লাহ তাআলার কাছে কবরবাসীদের জীবনের গুনাহ ও কবরের আযাব মাফ চেয়ে প্রার্থনা করে থাকে।

আর পড়ুন: ছেলেদের আধুনিক ইসলামিক নাম অর্থসহ-(শিশুদের সুন্দর ইসলামিক নামের অর্থসহ তালিকা)

কবর জিয়ারতের দোয়া

মৃত ব্যক্তির জন্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করা এবং ব্যক্তির নাম নিয়ে মূলত রাসূলের সুন্নাহ অনুযায়ী কবর জিয়ারত করা হয়। কবর জিয়ারত মৃত ব্যক্তির জন্য কবরের পাশে না গিয়েও করা যায়। প্রতিটি মানুষ তাদের বংশের পূর্বপুরুষ কিংবা আত্মীয়-স্বজন বন্ধু বান্ধবের মৃত্যু বরণ করলে তাদের মাগফেরাত এবং তাদের জীবনের গুনাহ ও কবরের আজাব তার নিকট আত্মীয়রা কিংবা আপনজনেরা মহান আল্লাহ তা’আলা নিকট প্রার্থনা করে থাকে। তাইতো আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে কবর জিয়ারতের দোয়ার সম্পর্কিত একটি প্রতিবেদন নিয়ে এসেছে। আমাদের এই প্রতিবেদনটিতে আমরা কবর জিয়ারতের দোয়াটি আরবিতে ও বাংলা ভাষায় উপস্থাপন করেছি সেই সাথে দোয়াটির অর্থ উপস্থাপন করেছি আপনারা যারা দোয়াটি সংগ্রহ করতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদনটি দেখে নিন।

১. আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত (তিরমিজি, হাদিস : ১০৫৩)

কবর জিয়ারতের দোয়া আরবিতে : السَّلاَمُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالأَثَرِ

কবর জিয়ারতের দোয়া বাংলা উচ্চারণ : আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর; ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম, আনতুম সালাফুনা ওয়া নাহনু বিল আ-সার।

কবর জিয়ারতের দোয়া অর্থ : হে কবরবাসী! তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ আমাদের ও তোমাদের ক্ষমা করুন, তোমরা আমাদের আগে কবরে গিয়েছ এবং আমরা পরে আসছি।

২. আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত (মুসলিম, হাদিস : ২৪৯)

কবর জিয়ারতের দোয়া আরবিতে : السَّلامُ عَلَيْكُمْ دَارَ قَوْمٍ مُؤمِنينَ وإِنَّا إِنْ شَاءَ اللَّهُ بِكُمْ لاحِقُونَ

কবর জিয়ারতের দোয়া বাংলা উচ্চারণ : আসসালামু আলাইকুম দারা ক্বাওমিম মুমিনিন ওয়া ইন্না ইনশাআল্লাহু বিকুম লা-হিকুন।

কবর জিয়ারতের দোয়া অর্থ : মুমিন এই ঘরবাসীদের ওপর শান্তি বর্ষিত হোক। ইনশাআল্লাহ আমরা আপনাদের সঙ্গে মিলিত হবো।

কবর জিয়ারতের মোনাজাত

আপনি কি কবর জিয়ারতের মোনাজাত সম্পর্কিত তথ্য গুলো খুঁজে বেড়াচ্ছেন। তাহলে আপনার জন্য আমাদের আজকের প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে কবরবাসীদের জন্য কবর জিয়ারত করার মোনাজাত সুন্দরভাবে উপস্থাপন করেছি। আপনি আমাদের ওয়েবসাইট থেকে আজকে কবর জিয়ারতের এই সুন্দর মোনাজাত কি বাংলা ভাষায় কিংবা আরবি ভাষায় দুই ভাষাতে সংগ্রহ করতে পারবেন এছাড়াও মোনাজাতের অর্থ জানতে পারবেন। আপনার বন্ধু বান্ধব কিংবা আত্মীয় স্বজনদের মাঝে আজকের এই প্রতিবেদনটি শেয়ার করে দিয়ে তাদেরকে কবর জিয়ারতের মোনাজাত জানাতে পারবেন। নিচে কবর জিয়ারতের মোনাজাত তুলে ধরা হলো আপনারা দেখে নিন।

অন্য হাদিসে এসেছে-

اَلسَّلَامُ عَلَيْكُمْ دَارَ قَوْمٍ المُّؤْمِنِيْن اَنْتُمُ السَّابِقُوْنَ وَ نَحْنُ لَلَاحِقُوْنَ بِكُمْ اِنْ شَاءَ اللهُ – نَسْأَلُ اللهَ لَنَا وَ لَكُمُ الْعَافِيْة

কবর জিয়ারতের মোনাজাত
কবর জিয়ারতের মোনাজাত

উচ্চারণ: আসসালামু আলাইকুম দারা ক্বাউমিম মু’মিনিনা আংতুমুস সাবিকুনা ওয়া নাহনু লালাহিকুনা বিকুম ইংশাআল্লাহ – নাসআলুল্লাহা লানা ও লাকুমুল আফিয়াহ।

অর্থ: হে মুমিন কবরবাসী! তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক; তোমরা এখানে (কবরে) আগে এসেছ; আর যখন আল্লাহ চাইবেন, আমরাও অবশ্যই তোমাদের সঙ্গে মিলিত হবো; আল্লাহর কাছে আমাদের জন্য এবং তোমাদের জন্য শান্তি প্রার্থনা করছি।

সুনানে আন নাসাঈ হাদিস নং ২০৩৯

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *