নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি: রমজানের সম্পর্কিত আরো একটি আলোচনায় স্বাগতম জানাচ্ছি নাটোর জেলায় বসবাসিত সকল মুসলিম ব্যক্তিদের। সম্মানীয় নাটোর জেলা বাসি আপনাদের সকলকে জানাচ্ছি মাহে রমজানের অনেক অনেক শুভেচ্ছা। আমরা সকলেই শুকরিয়া আদায় করি আরো একটি রমজান আমাদের মাঝে উপস্থিত হয়েছে। শেষ নবীর উম্মত হিসেবে আমরা পেয়েছি এই রমজান অন্যান্য রবি-রাসূলগণ এই রমজান মাসটি পায়নি। তবে এই মাসির জন্য তারা আফসোস করেছে । দুঃখ প্রকাশ করেছে। এর মাধ্যমেই প্রমাণ হয়ে থাকে রমজান মাসের গুরুত্ব আমরা সকলেই আগ্রহের সাথে রমজান মাস ইবাদতের মাধ্যমে কাটিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করি। এবং রমজান মাস থেকে শিক্ষা গ্রহণ করি। আল্লাহ আমাদের সকলের নিয়াতকে কবুল করুক এই দোয়া রেখে আজকের আলোচনাটি শুরু করছি।

সম্মানীয় মুসলিম ভাই ও বোন আপনারা যারা সিয়াম পালনের ক্ষেত্রে আপনার প্রয়োজনীয় তথ্য সময়সূচী সম্পর্কে জানতে ইচ্ছে প্রকাশ করে আমাদের সাথে যুক্ত হয়েছেন তারা সবাই উপকৃত হবেন এই আলোচনা থেকে। আমরা চেষ্টা করে থাকি সহজ ভাবে আপনাদের মাঝে সময়সূচি সম্পর্কিত বিষয় প্রকাশ করতে আশা করছি এর ব্যতিক্রম হবে না আজকের আলোচনায়। খুব সহজ ও সুন্দরভাবে সময়সূচি সম্পর্কিত বিষয়ে জেনে নিতে পারবেন এখান থেকে। পুরো রমজান জুড়ে এই তথ্যের প্রয়োজন হবে আপনারা চাইলে পুরো রমজান আমাদের এই আলোচনা সাথে যুক্ত থেকে প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে পারেন।

আরও পড়ুন: মালদ্বীপ মাহে রমজানের সেহরি, ক্যালেন্ডার ও ইফতারের সময়সূচি 2023

সময়সূচী সম্পর্কিত অনেক ওয়েবসাইট ও ক্যালেন্ডার রয়েছে যেগুলোতে সময় সুচির ক্ষেত্রে হিসাব করার প্রয়োজন হয়ে থাকে। আমরা আমাদের আলোচনায় এই ধরনের তথ্য প্রকাশ করি না সরাসরি জেলাভিত্তিক রমজানের সময়সূচী প্রকাশ করায় খুব সহজেই আপনারা তা জানতে পারেন। নাটোর জেলার ধারাবাহিক এই আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন এর উপর ভিত্তি করে প্রদান করব সেহরি ও ইফতারের সময়সূচি। আশা করছি রমাজান সম্পর্কিত এ বিষয় সম্পর্কে জানার মাধ্যমে নাটোর জেলায় বসবাসিদের সকল ব্যক্তিগণ সুন্দরভাবে সিয়াম পালন করতে সক্ষম হবেন সময়সূচি দিয়ে সহযোগিতা করার ইচ্ছে নিয়ে কাজ করেছি আশা করছি আপনাদের প্রয়োজনে সহযোগিতা করতে সক্ষম আমরা।

/নাটোর জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৩

নাটোর জেলা থেকে রমজানের ক্যালেন্ডার সম্পর্কে জানতে আগ্রহ নিয়ে অনুসন্ধানকৃত ব্যক্তি রয়েছেন অনেক । অনেকেই এমন বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে অনুসন্ধান করেন। রমজানের সময়সূচি সম্পর্কিত বিশ্বাস সম্পর্কে জানতে ক্যালেন্ডার লিখে অনুসন্ধানকৃত ব্যক্তি রয়েছে অসংখ্য। অনেকেই ধারণা করে থাকেন ক্যালেন্ডার মানেই হচ্ছে সময়সূচি যেখানে সেহেরী ও ইফতারের সময়সূচি উল্লেখ থাকবে। আমরা এমন একটি ক্যালেন্ডারে আপনাদের মাঝে তুলে ধরার ইচ্ছে নিয়ে কাজ করেছি।

নাটোর জেলার সেহেরী ও ইফতারের সময়সূচি

ক্যালেন্ডার এর মাধ্যমে সময়সূচি সম্পর্কে জানার পাশাপাশি তালিকার মাধ্যমে সময়সূচী সম্পর্কে বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকে অনেক নাটোর জেলায় বসবাসকৃত ব্যক্তিগণ। এমন ব্যক্তিদের উদ্দেশ্যে ক্যালেন্ডারের পাশাপাশি তালিকা বদ্ধ ভাবে সহজ ও সুন্দর উপায়ে নাটোর জেলার রমজানের সময়সূচি উল্লেখ করছি আমরা।

এই সময়সূচি নাটোর ও পার্শ্ববর্তী এলাকার জন্য প্রযোজ্য। বাংলাদেশের অন্যান্য জেলা ও শহরের সেহরি ও ইফতারের সময়সূচির লিংক নিচে দেওয়া আছে।

রহমতের ১০ দিন

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১ * ৩ এপ্রিল রবিবার ৪:৩১ ৬:২৭
৪ এপ্রিল সোমবার ৪:৩০ ৬:২৭
৫ এপ্রিল মঙ্গলবার ৪:২৮ ৬:২৮
৬ এপ্রিল বুধবার ৪:২৮ ৬:২৮
৭ এপ্রিল বৃহস্পতিবার ৪:২৭ ৬:২৯
৮ এপ্রিল শুক্রবার ৪:২৬ ৬:২৯
৯ এপ্রিল শনিবার ৪:২৫ ৬:২৯
১০ এপ্রিল রবিবার ৪:২৪ ৬:৩০
১১ এপ্রিল সোমবার ৪:২৩ ৬:৩০
১০ ১২ এপ্রিল মঙ্গলবার ৪:২২ ৬:৩১

মাগফেরাতের ১০ দিন

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১ ১৩ এপ্রিল বুধবার ৪:২১ ৬:৩১
১২ ১৪ এপ্রিল বৃহস্পতিবার ৪:১৯ ৬:৩১
১৩ ১৫ এপ্রিল শুক্রবার ৪:১৮ ৬:৩২
১৪ ১৬ এপ্রিল শনিবার ৪:১৭ ৬:৩২
১৫ ১৭ এপ্রিল রবিবার ৪:১৬ ৬:৩২
১৬ ১৮ এপ্রিল সোমবার ৪:১৫ ৬:৩৩
১৭ ১৯ এপ্রিল মঙ্গলবার ৪:১৪ ৬:৩৩
১৮ ২০ এপ্রিল বুধবার ৪:১৩ ৬:৩৪
১৯ ২১ এপ্রিল বৃহস্পতিবার ৪:১২ ৬:৩৪
২০ ২২ এপ্রিল শুক্রবার ৪:১১ ৬:৩৫

নাজাতের ১০ দিন

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১ ২৩ এপ্রিল শনিবার ৪:১০ ৬:৩৫
২২ ২৪ এপ্রিল রবিবার ৪:০৯ ৬:৩৬
২৩ ২৫ এপ্রিল সোমবার ৪:০৯ ৬:৩৬
২৪ ২৬ এপ্রিল মঙ্গলবার ৪:০৮ ৬:৩৭
২৫ ২৭ এপ্রিল বুধবার ৪:০৭ ৬:৩৭
২৬ ২৮ এপ্রিল বৃহস্পতিবার ৪:০৬ ৬:৩৭
২৭ ২৯ এপ্রিল শুক্রবার ৪:০৫ ৬:৩৮
২৮ ৩০ এপ্রিল শনিবার ৪:০৪ ৬:৩৮
২৯ ১ মে রবিবার ৪:০৩ ৬:৩৯
৩০ * ২ মে সোমবার ৪:০২ ৬:৩৯

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *