মাগুরা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

মাগুরা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

স্বাগতম জানাচ্ছি সেই সমস্ত মুসলিম ব্যক্তিদের যারা মাগুরা থেকে সিয়াম পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। সিয়াম পালনে আপনাদের সহযোগিতা করার উদ্দেশ্যে এই আর্টিকেল নিয়ে উপস্থিত হয়েছি আমরা। আপনাদের সহযোগিতার জন্য সহজ ভাবে আলোচিত এই জেলার সেহরির শেষ সময় ও ইফতারের সঠিক সময় সম্পর্কে জানানোর ইচ্ছে প্রকাশ করছি। আশা করছি আমাদের আলোচনা সাথে থেকে সময়সূচির বিষয়টি পিকচার ও পিডিএফ ফাইল এর মাধ্যমে জানার পাশাপাশি তালিকার মাধ্যমে জানতে সক্ষম হবেন। মাগুরা জেলার সকল মুসলিম ব্যক্তিগণ অনেক সচেতন এরা বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে অনলাইন অনুসন্ধান করেন। ইন্টারনেটের ব্যবহার লক্ষণীয় এদের মাঝে। তাইতো রমজান মাস উপস্থিত হওয়ার সাথে সাথেই রমাদান সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করে অনলাইনে আসতেন। আমাদের এই আলোচনাটি সাথে থাকার মাধ্যমে মাগুরা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি বিষয় সম্পর্কে জানবেন। প্রতিদিন এই জেলা থেকে অনেকেই সময়সূচী সম্পর্কিত বিষয় সম্পর্কে অনুসন্ধান করেন আমরা আশা রাখি পুরো রমজান জুড়ে এমন সময় সুচির বিষয় অনুসন্ধান হবে।

আমাদের এই নিবন্ধন থেকে সময়সূচী অনুসরণ করে খুব সুন্দর ভাবে মাগুরা জেলায় বসবাসকৃত সকল মুসলিম ব্যক্তিগণ সিয়াম পালন করতে সক্ষম হবেন। মূলত আপনাদের সহযোগিতার উদ্দেশ্য নিয়ে যুক্ত করেছি সময়সূচি সম্পর্কিত বিষয়টি। সুতরাং সম্পূর্ণ আলোচনার সাথে থেকে সময়সূচি সম্পর্কিত বিষয় সম্পর্কে জেনে নেবেন। বছর ঘুরে আবারো আমাদের মাঝে উপস্থিত হয়েছে রমজান মাস এবার রমজান শুরু হচ্ছে ইংরেজি মার্চ মাসে, মার্চ মাসের শেষ দিকে অর্থাৎ ২৪ শে মার্চ প্রথম রমজান। আর পুরো রমজান আমাদের সাথে থেকে প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে অন্যতম সেরা একটি আলোচনা হতে চলেছে এটি। খুলনা বিভাগের একটি জেলা হচ্ছে মাগুরা জেলা। এই মাগুরা জেলাটি প্রতিষ্ঠিত হয় ১৯৮৪ সালে। প্রতিষ্ঠিত জেলা হওয়ার পরবর্তী সময় থেকে জেলাভিত্তিক বিভিন্ন তথ্য অনুসন্ধান হয়ে থাকে আর রমজান মাসে রমাজানের সময়সূচী অনুসন্ধান করে থাকেন অসংখ্য মানুষ, এর কারণ জেলাভিত্তিক রমজানের সময়সূচির বিষয়টি ভিন্ন হয়ে থাকে।

আরও পড়ুন: জামালপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

মাগুরা জেলার সেহরি ও রমজানের ক্যালেন্ডার ২০২৩

আমাদের মাঝে উপস্থিত হয়েছে রমজান মাস এবার রমজান শুরু হচ্ছে ইংরেজি মার্চ মাসেবছর ঘুরে আমাদের মাঝে আবারও উপস্থিত হয়েছে রমজান মাস বিশেষ রহমত পূর্ণ এই মাসে প্রয়োজনীয় তথ্য রমাজানের ক্যালেন্ডার। রমজানের এই ক্যালেন্ডার এর মাধ্যমে বিভিন্ন বিষয় সম্পর্কে জানা সম্ভব। ক্যালেন্ডার সম্পর্কিত তথ্যের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সেহরি ও ইফতারের সময়সূচি এটি সম্পর্কে জানার আর্দ্র প্রকাশ করে প্রায় সকল ব্যক্তিগণ অনুসন্ধান করে থাকেন। সবার সাথে সম্পর্কে জানার আগ্রহ থেকে থাকলেও ক্যালেন্ডারের মাধ্যমে তা প্রকাশ করে থাকেন সাধারণ মানুষ। এক্ষেত্রে নিচে প্রদান করছি মাগুরা জেলার রমজানের ক্যালেন্ডার।

 

মাগুরা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

মাগুরা জেলায় অবস্থিত ব্যক্তিগণ উপকৃত হতে পারবেন এই সময়সূচি সম্পর্কে জানার মাধ্যমে। মাগুরা জেলার যে কোন উপজেলায় বসবাস করুন না কেন আপনার জন্য বিশেষ সহযোগিতা সম্পূর্ণ এই আলোচনাটি। সম্পূর্ণ আলোচনার সাথে থেকে জেলার সেহরির শেষ সময় ও ইফতারের সময় সম্পর্কে জানুন। বর্তমান সময়ে এসে অনেকেই বিভাগ উল্লেখ করে রমজানের সময়সূচী তথাপি ক্যালেন্ডার অনুসন্ধান করে। তাদের সহযোগিতায় পরামর্শ প্রদান করছি জেলা ভিত্তিক রমজানের সময়সূচী অনুসন্ধান করতে। নিচে প্রদান করছি বরগুনা জেলার রমজান সম্পর্কিত সময়সূচী যেখানে সুন্দরভাবে উল্লেখ রয়েছে রমজান সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যগুলো সহজ ভাবে আপনাদের মাঝে উপস্থাপনের উদ্দেশ্যে আমরা সাজিয়েছি একটি তালিকা।

রহমতের ১০ দিন

পবিত্র রমজানকে তিন ভাগে ভাগ করা হয়েছে। রহমতের ১০ দিন, মাগফেরাতের ১০ দিন,নাজাতের ১০ দিন। নিম্নে রহমতের দশ দিনের তালিকা উল্লেখ করা হলো

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১ * ২৪ মার্চ শুক্রবার ৪:৪৩ ৬:১৭
২৫ মার্চ শনিবার ৪:৪২ ৬:১৮
২৬ মার্চ রবিবার ৪:৪০ ৬:১৮
২৭ মার্চ সোমবার ৪:৩৯ ৬:১৯
২৮ মার্চ মঙ্গলবার ৪:৩৮ ৬:১৯
২৯ মার্চ বুধবার ৪:৩৭ ৬:২০
৩০ মার্চ বৃহস্পতিবার ৪:৩৫ ৬:২০
৩১ মার্চ শুক্রবার ৪:৩৪ ৬:২১
১ এপ্রিল শনিবার ৪:৩৩ ৬:২১
১০ ২ এপ্রিল রবিবার ৪:৩২ ৬:২২

মাগফেরাতের ১০ দিন

প্রত্যেক মুসলমানের জন্য এ রমজান অনেক বেশি গুরুত্বপূর্ণ।  রমজান মাসে আল্লাহর বেশি বেশি ইবাদত করার প্রত্যেক মুসলমানের ঈমানী দায়িত্ব। মাগফেরাতের দশ দিনে আল্লাহ তার বান্দাদের সকল গুনাহ মাফ করে থাকেন।  নিম্নে মাগফিরাতের  ১০ দিনে তালিকা দেওয়া হলো

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১ ৩ এপ্রিল সোমবার ৪:৩১ ৬:২২
১২ ৪ এপ্রিল মঙ্গলবার ৪:৩০ ৬:২২
১৩ ৫ এপ্রিল বুধবার ৪:২৮ ৬:২৩
১৪ ৬ এপ্রিল বৃহস্পতিবার ৪:২৮ ৬:২৩
১৫ ৭ এপ্রিল শুক্রবার ৪:২৭ ৬:২৪
১৬ ৮ এপ্রিল শনিবার ৪:২৬ ৬:২৪
১৭ ৯ এপ্রিল রবিবার ৪:২৫ ৬:২৪
১৮ ১০ এপ্রিল সোমবার ৪:২৪ ৬:২৫
১৯ ১১ এপ্রিল মঙ্গলবার ৪:২৩ ৬:২৫
২০ ১২ এপ্রিল বুধবার ৪:২২ ৬:২৬

নাজাতের ১০ দিন

নাজাত অর্থ মুক্তি।  হঠাৎ আল্লাহ তায়ালা আমাদেরকে জানান থেকে মুক্তি  দিয়ে থাকেন এই নাজাতের ১০ দিনে।  নাজাতের এ ১০ দিন অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ।  নিম্নে নাজাতের ১০ দিনে তালিকা দেওয়া হলো।

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১ ১৩ এপ্রিল বৃহস্পতিবার ৪:২১ ৬:২৬
২২ ১৪ এপ্রিল শুক্রবার ৪:১৯ ৬:২৬
২৩ ১৫ এপ্রিল শনিবার ৪:১৮ ৬:২৭
২৪ ১৬ এপ্রিল রবিবার ৪:১৭ ৬:২৭
২৫ ১৭ এপ্রিল সোমবার ৪:১৬ ৬:২৭
২৬ ১৮ এপ্রিল মঙ্গলবার ৪:১৫ ৬:২৮
২৭ ১৯ এপ্রিল বুধবার ৪:১৪ ৬:২৮
২৮ ২০ এপ্রিল বৃহস্পতিবার ৪:১৩ ৬:২৯
২৯ ২১ এপ্রিল শুক্রবার ৪:১২ ৬:২৯
৩০ * ২২ এপ্রিল শনিবার ৪:১১ ৬:৩০

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *