রাত জাগা কষ্টের এসএমএস

রাত জাগা কষ্টের এসএমএস স্ট্যাটাস ও কবিতা

রাত জাগা কষ্টের এসএমএস: পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে কষ্ট রয়েছে। কষ্ট প্রতিটি মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ যার জীবনে সকল পর্যায়ে প্রভাবিত হয়ে থাকে। সাধারণত মানুষ দুভাবে কষ্ট পেয়ে থাকে একটি শারীরিকভাবে অন্যটি মানসিকভাবে। শারীরিকভাবে বিভিন্ন ধরনের দুর্ঘটনার মাধ্যমে মানুষ কষ্ট পেয়ে থাকে এবং একসময় এই কষ্টগুলো সহজেই নির্মূল করা সম্ভব হয়। মানসিকভাবে কষ্টগুলোর সাধারণত আপন জন কিংবা প্রিয় মানুষের কাছ থেকেই এসে থাকে। একজন মানুষের জীবনের এই মানসিক কষ্টগুলো সহজেই নির্মূল করা সম্ভব হয় না। এই কষ্টগুলো প্রতিনিয়ত তাকে তীব্র যন্ত্রণা দিয়ে থাকে। বিশেষ করে রাতের বেলায় এই কষ্টগুলো মানুষের মাঝে চরম হতাশা ও যন্ত্রনা তৈরি করে। রাতে এই কষ্টের দহন কিংবা যন্ত্রণার কারণে অনেকেই রাতে ঠিকমতো ঘুমাতে পারেন না। তাইতো প্রতিটি মানুষ নিজের এই বুক ফাটা কষ্ট গুলো কমানোর চেষ্টা করে থাকেন। আজকে আমরা তাদের উদ্দেশ্যে আমাদের এই পোস্টটিতে নিয়ে এসেছি রাত জাগা কষ্টের এসএমএস স্ট্যাটাস ও কবিতা গুলো যেগুলো আপনাদের বাস্তব জীবনের মনের সকল কষ্ট কমাতে সাহায্য করবে।

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবন ক্ষণস্থায়ী। ক্ষণস্থায়ী জীবনের রয়েছে পরিধিতে বিশালতা। কেননা জীবন ক্ষণস্থায়ী হয়েও জীবনে বেশ কিছু অংশ রয়েছে যার মাধ্যমে মনে হয় জীবনটা অনেক বড় এবং জীবনের পরিধিটা ব্যাপক। জীবনের পরিধিতে রয়েছে সুখ দুঃখ হাসি আনন্দ কান্না কষ্ট বেদনা ব্যথা ইত্যাদি। একজন মানুষের জীবনে যখন সুখ এসে দেখা দেয় তখন মনে হয় জীবনের বিশালতা অনেক বড় এবং সুখের সাগরে মানুষ প্রতিনিয়ত ভাসতে থাকে যার কারণে সে মুহূর্তটিতে নিজের কাছে জীবনের পুরোটা শুধু সুখময় মনে হয়। সুখের পর তেমনি পালা বদল করে আসে মানুষের জীবনে দুঃখ ব্যথা বেদনা যার কারনে প্রতিনিয়ত মানুষ হতাশাও বিষন্নতা হয়ে থাকে এবং দুঃখ কষ্টের সাগরে ডুবে প্রতিনিয়ত কষ্ট পেতে থাকে। পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে দুঃখ-কষ্ট রয়েছে তবে এর পরিমাণ এর পার্থক্য রয়েছে। জীবনের প্রতিটি দুঃখ কষ্টে মানুষের মাঝে চরম যন্ত্রণা তৈরি করে থাকে যার কারণে একজন মানুষ তিলে তিলে এই নিজের জীবনের দুঃখ কষ্ট গুলোর জন্যই কষ্ট পেতে থাকে। প্রকৃতির নিয়মের দিন থেকে রাত আসে আর এই রাতের বেলায় যেন দুঃখগুলো যন্ত্রণাময় হয়ে উঠে।

আরও পড়ুন: হতাশা নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা

রাত জাগা কষ্টের এসএমএস

কষ্ট মানুষের জীবনের এমন একটি অনুভূতি যা মানুষকে প্রতিনিয়ত হতাশা বিষন্নতা দিয়ে থাকে। এই কষ্টের দহন ও যন্ত্রণা মানুষকে তিলে তিলে কষ্ট দিতে থাকে এবং প্রতিটি রাতকে নির্ঘুম করে তোলে। তাইতো রাত জেগে প্রতিটি মানুষ তিলে তিলে এই কষ্টের দহনে পুড়তে থাকে। অনেকেই আবার নিজের কষ্টের এই অনুভূতি গুলো বন্ধুদের মাঝে শেয়ার করার জন্য বিভিন্ন ধরনের রাত জাগা কষ্টের এসএমএস গুলো ব্যবহার করেন। তাদের জন্য আজকে আমরা রাত জাগা কষ্টের এসএমএস গুলো তুলে ধরেছি আপনারা এই কষ্টের এসএমএস গুলো শেয়ার করে আপনার ব্যক্তিগত জীবনের এই কষ্টের অনুভূতিগুলো এসএমএসের মাধ্যমে বন্ধুদেরকে জানিয়ে দিতে পারবেন। নিচে রাত জাগা কষ্টের এসএমএস গুলো তুলে ধরা হলো:

১. ও আমার রাত জাগা পাখি! তোমার সুরেলা আওয়াজ শোনার আশায় আমি প্রতি রাত জাগি।

২. কে বলেছে?- “রাত জাগা” খারাপ?- তাকে বলে দাও- পৃথিবীর সবচেয়ে সুন্দর স্মৃতিগুলো তো রাত্রেই তৈরী হয়।

৩. বিজ্ঞানীরা রাত জেগে জেগেই তো এতশত আবিষ্কার করেছে! তারা যদি রাত না জাগতো তাহলে আমরা এত্ত এত্ত যান্ত্রিক উপহার পেতাম না।

৪. সে যদি জানতো- আমি প্রতি রাত জাগি তাকে ভেবে ভেবে, তার ছবি বুকে আঁকড়ে ধরে, তার ওড়নার চেড়া অংশ গলায় জড়িয়ে রেখে- তাহলে সে কী আমায় ফিরিয়ে দিতো?

৫. আমি কারিগর নই যে, রাত জেগে আগামীর ভোরটা কে তৈরী করব।

৬. রাত জাগলে তোমার পরশ কেনো জানি আমার চোখ-মুখ বুলিয়ে যায়!।

৭. রাত জাগা কারোর কাছে মধুময়, আবার কারোর কাছে দুঃখের। কারো রাত কাটে প্রেমিকার সাথে ফোনালাপ করতে করতে, আবার কারোর বা প্রেমিকা কে হারানোর বেদনায়।

রাত জাগা কষ্টের স্ট্যাটাস

পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে এই কষ্ট রয়েছে এই কষ্টগুলো মানুষকে তীব্র যন্ত্রণার অনুভূতি দিয়ে থাকে। তাইতো প্রতিনিয়ত প্রতিটি মানুষ নিজের জীবনের কষ্ট গুলো বিভিন্নভাবে কমানোর চেষ্টা করে থাকেন। অনেকের বন্ধুদের মাঝে কষ্ট গুলো ব্যক্ত করে নিজেকে হালকা করার চেষ্টা করে থাকেন আবার অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের জীবনের এই কষ্টের অনুভূতি গুলো বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়ে শেয়ার করেন। তাই আজ আমরা সকলের উদ্দেশ্যে আমাদের প্রতিবেদনটিতে রাত জাগা কষ্টের বেশ কিছু স্ট্যাটাস শেয়ার করব যেগুলো আপনাদের মনের তীব্র কষ্টের অনুভূতি প্রকাশের সাহায্য করবে।

১ . রাত জাগা পাখি তুমি আমার কাছে এসো,
অল্প আলোয়, হালকা ছোঁয়ায় আমায় ভালোবেসো।

২. রাগ জাগার ক্ষণকালে তোমাকে চাই প্রিয়।

৩. প্রতিদিন রাত জাগি তোমার কথা ভেবে ভেবে।

৪. রাত জাগার অনুভূতিটা ই অন্যরকম। যা তুমি, আমি সবাইকেই মোহিত করে দেয়।

৫. রাত জাগার ওই আনন্দময় মুহূর্ত টাকে আমি কখনোই মলিন হতে দিতে চাইনা।

৬. আমরা তো রাত জেগেই স্বপ্ন দেখি; কারণ আমরা মানুষ।

৭. প্রতি রাতে তোমার কথা মনে পড়ে। তাইতো তোমার কথা ভেবে ভেবে আমি প্রতিদিন বেশি বেশি রাত জাগি।

৮. রাত জাগার বেলাটা ই সবচেয়ে মধুময় মুহূর্ত।

৯. প্রতিদিন রাত জাগলে, আক্ষরিক অর্থে হয়তো, আগামীর ভোরের আলো এবং প্রভাতের সূর্য টাকে মিস করবো। কিন্তু তাতে কি?- আমার রাত জাগার সঙ্গী যে তুমি! তাই তো এই রাত জাগার চেয়ে আর অন্য কিছু বেশি স্পেশাল হতেই পারে না।

১০. প্রতিদিন রাত জেগে জেগে, চোখের নিচে কালি ফেলে ফেলে, আমাদের সেই মধুময় স্মৃতি গুলোকে চারণ করি।

রাত জাগা কষ্টের কবিতা

অনেক কবি ও সাহিত্যিক মানুষের বাস্তব জীবনের দুঃখ কষ্ট গুলো কবিতার ভাষায় প্রকাশ করার জন্য নিজের জীবনে বেশ কিছু কষ্টের কবিতা লিখেছেন সেই সাথে এই কবিতা গুলোতে প্রতিটি ছন্দে মানুষের বাস্তব জীবনের কষ্ট তীব্রতা তুলে ধরেছেন। তিনি যেমন এই কবিতা গুলোতে মানুষের বাস্তব জীবনের কষ্টগুলো তুলে ধরেছেন তেমনি আবার জীবনের এই কষ্টগুলো কমানোর উপায় কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন। তাইতো অনেক সময় অনেকেই কবি সাহিত্যিকদের এই কষ্টের কবিতা গুলো অনুসন্ধান করেন। তাদের জন্য আজকে আমরা রাত জাগা কষ্টের কবিতা গুলো শেয়ার করব। তাই আপনারা যারা কবি সাহিত্যিকদের এই কষ্টের কবিতা গুলো সংগ্রহ করতে চান তারা আমাদের এই প্রতিবেদন থেকে রাত জাগা কষ্টের কবিতা গুলো দেখে নিন।

রাত জাগা

রাত জাগার
মধ্যে একটা নেশা আছে।
রাতটাকে উপভোগ করা যায়।
কিছু মানুষ
বুকভরা আশা নিয়ে ঘুমিয়ে পড়ে, আর
কিছু মানুষ জেগে থাকে।
আমিও জেগে থাকি, ঘুমাই না।
চারপাশের অন্ধকার
জগতটাকে দেখি,
নেশা হয়ে গেছে এগুলো দেখার।
হয়তো কেউ বলে না, ঘুমিয়ে পড়।
কেউ জিজ্ঞাসা করে না,
রাতে খেয়েছি কি না ?
তবে, এতে কোন ক্ষোভ নেই।
একা মানুষদের ক্ষোভ
থাকলে চলে না। নিজের কষ্টের
খোজ খবর নিজেকেই রাখতে হয়।
প্রতিকূল সময়ে কেউ
হয়তো পাশে এসে দাড়ায় না।
নিজেকে সান্ত্বনা দেয়ার
মতো কেউ নেই।
মিস্টি করে কেউ কথা বলে না, সবার
মাঝেই এক ধরনের
তিক্ততা রয়েছে। নিজের ও সাহস হয়
না, কারো সাথে কথা বলতে,
কারণ মধ্যবিত্তদের তো কোন
জায়গা নেই। তাদের জন্য সমীকরণ
একটাই – তুমি একা।
আমার আকাশটা শূণ্য।নেই কোন তারা।
কিছু ছোট কষ্ট আমাকে ঘুমাতে দেয়
না।
বেঁচে থাকতে হয়,
জীবনের প্রয়োজনে।
থেমে গেছে জীবনের কোলাহল।
ব্যস্ত হয়ে পড়েছে সবাই
একটা নিশ্চিন্ত ঘুমের জন্য। কিন্ত,
আমি জেগে আছি,
অপেক্ষা করি কোন ধ্রুব তারার।

রাত জাগা

_মিলন বনিক

ইদানীং জেগে উঠি,
নিশুতি রাতের নিস্তব্ধ আঁধারে,
একটি জোনাকির আহবানে।
মৃদু স্পর্শ দেয়,
পৃথিবীর সমস্ত কোমলতা দিয়ে
তন্দ্রা বিভোর অলস শরীরে,
ঠিক প্রিয়ার হাতের নরম স্পর্শ যেন,
আলতো ভাবে গতিপথ সৃষ্টি করে,
রুক্ষ এলোমেলো চুলগুলোর ভাঁজে ভাঁজে।
লুকোচুরি খেলে,
মশারীর সীমাবদ্ধ বেষ্টনীর ভিতর,
কখনও হৃদয়ের অনন্ত গভীরে,
অন্তর মেরুর সীমারেখা বরাবর
যেখানে অজস্র ভালোবাসার স্পর্শ জাগায়,
নিশুতি রাতের নিস্তব্ধ নীরবতায়,
আমি জেগে থাকি ,
স্বপ্নিল অনুভূতির ব্যর্থ প্রয়াসে,
প্রতিটি মুহূর্তে রাতের নয়ন চুমি।
দীর্ঘ প্রতীক্ষার পর ক্ষীণ আশ্বাস,
তাও ভোর রাতের ঝিরঝিরে হাওয়া,
আর একটুকরো মিষ্টি রোদের কাছে
আমার রাত জাগার সুতীব্র বিশ্বাস।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *